1. admin@9tvbd.com : 9 TV :
  2. salam@9tvbd.com : salam :
গাইবান্ধা পৌরসভার ১নং ওয়ার্ডের কৃতি সন্তান কৃষিবিদ ড. সাকিনা খানম, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী। - 9 TV
শুক্রবার, ২১ জুন ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন

গাইবান্ধা পৌরসভার ১নং ওয়ার্ডের কৃতি সন্তান কৃষিবিদ ড. সাকিনা খানম, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী।

Coder Boss
  • Update Time : রবিবার, ৭ মে, ২০২৩
  • ১৮২ Time View

9tvbd.com

মোঃ মাহমুদুল হাবীব রিপন
জেলা প্রতিনিধি গাইবান্ধা

এবার দেশে বিনা ধান ২৫ নামের এক ধরণের উন্নত জাতের ধান আবিস্কার করেছেন কৃষিবিদ ড. সাকিনা খানম বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী

বাংলাদেশের উন্নয়নে সবচেয়ে বড় অবদান কৃষি বিজ্ঞানে। আর কৃষি নিয়ে যারা নিরলসভাবে গবেষণা করে দেশ এগিয়ে নিয়ে যাচ্ছেন বা খাদ্য উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন তাঁরা কিন্তু আমাদের কাছে হিরো হতে পারেননি। এটা আমাদের ব্যর্থতা এবং লজ্জা। জনসংখ্যার অনুপাতে আমাদের দেশটির আয়তন খুব বেশি নয়। এ স্বল্প আবাদযোগ্য ভূমিতে উন্নতজাতের কৃষি ফসলের বীজ আবিস্কার করে রীতিমতো দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করছেন এসব বিজ্ঞানীরা নীরবে নিভৃতে।

এবার বিনা ধান ২৫ নামের এক ধরণের উন্নত জাতের ধান আবিস্কার করেছেন কৃষিবিদ ড. সাকিনা খানম (বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী)। দীর্ঘ ৮ বছরের গবেষণায় দেশে প্রথমবারের মতো অতি লম্বা ও সবেচেয়ে সরু ধান আবিস্কারে সফলতা পেয়েছেন তিনি।

এতদিন মোটা চাল প্রক্রিয়াজাত করতঃ সরু করে প্রিমিয়াম কোয়ালিটির চাল বলে বিক্রি করে অধিক মুনাফা করেছে কর্পোরেট ব্যবসায়ীরা। এ ধান উৎপাদন ব্যাপক আকারে শুরু হলে তাদের ব্যবসা লাটে উঠবে। কারণ এ ধানের গঠন‌ই লম্বা এবং সরু। ফলন‌ও অনেক বেশি, রোগ বালাই কম, পোকার আক্রমণ নেই বললেই চলে, সারের ব্যবহার কম, পানির প্রয়োজনীয়তাও কম। এক কেজি ধান বীজ থেকে পাওয়া যাবে ৮০ কেজি বা দুই মন ধান।

অভিনন্দন ও শুভকামনা কৃষিবিদ ড. সাকিনা খানম এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে। সেলুট আমাদের দেশের কৃষি বিজ্ঞানের সাথে জড়িত সকলকে। আপনারাই আমাদের প্রকৃত হিরো।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 Coder Boss
Design & Develop BY Coder Boss