1. admin@9tvbd.com : 9 TV :
  2. salam@9tvbd.com : salam :
আজ ষষ্ঠী পূজার মাধ্যমে দুর্গাপূজা শুরু! - 9 TV
শুক্রবার, ২১ জুন ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন

আজ ষষ্ঠী পূজার মাধ্যমে দুর্গাপূজা শুরু!

Coder Boss
  • Update Time : শনিবার, ১ অক্টোবর, ২০২২
  • ৩০১ Time View

9tvbd.com

মহা ধুমধামে ষষ্ঠী উৎসবের মধ্যদিয়ে ৫দিনব্যাপী দুর্গা পূজা উৎসব শুরু হবে শনিবার। ষষ্ঠী থেকে দশমী প্রতিদিনই নানান আয়োজনে চলবে পূজা উৎসব। দশমীর দিন বিকেলে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে বিভিন্ন এলাকা ঘুরে দেবী দুর্গাকে বিসর্জনের জন্য নিয়ে যাওয়া হবে শীতলক্ষ্যা।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা উপলক্ষে নারায়ণগঞ্জের মন্ডপে মন্ডপে পূজার সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে এর আনুষ্ঠানিকতা।

মন্দিরে গিয়ে দেখা যায়, মঞ্চ তৈরি ও প্রতিমার শরীরে কাপড় পরানোর কাজে ব্যস্ত মৃৎশিল্পীরা। প্রতিমাকে শেষবারের জন্য সুন্দর করে সাজিয়ে নিচ্ছেন তারা। মন্দিরের চারপাশও সাজানো হয়েছে বাহারি নকশায়। মন্দিরের প্রধান গেটসহ অন্যান্য জায়গাগুলোও বর্ণিল হয়ে সেজে উঠেছে।

এবার দুর্গাদেবীর আগমন হবে হাতিতে চড়ে ও গমন হবে নৌকায় চরে। সনাতনী পঞ্জিকা অনুযায়ী, দুর্গোউৎসবের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে আগামী ১অক্টোবর ষষ্ঠীর । ২ অক্টোবর দেবীর সপ্তমীবিহিত, ৩ অক্টোবর দেবীর মহাঅষ্টমীবিহিত, কুমারী পূজা, সন্ধি পূজা, ৪ অক্টোবর দেবীর নবমীবিহিত এবং ৫ অক্টোবর দশমীবিহিত পূজা সমাপন ও দর্শন বিসর্জন এবং সন্ধ্যা আরত্রিকের পর প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজা।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনসহ জেলায় এবার ২২০টি মণ্ডপে স্বাস্থ্যবিধি মেনে, যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় জাকজমকপূর্ণ ভাবে শারদীয় দুর্গাপূজার আয়োজন চলছে। নারায়ণগঞ্জে সদর থানা এলাকায় ৪২টি, ফতুল্লা থানা এলাকায় ২৮টি, বন্দর থানা এলাকায় ২৮টি, সিদ্ধিরগঞ্জ থানা এলাকায় ৭ টি, সোনারগাঁও উপজেলায় ৩৩টি, আড়াইহাজার উপজেলায় ৩২টি ও রূপগঞ্জ উপজেলায় ৫০টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব পালিত হবে।

এবারের দূর্গোৎসব নিয়ে নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সরকার শিপন জানান, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনসহ জেলায় ২২০টি মণ্ডপে স্বাস্থ্যবিধি মেনে, যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় জাকজমকপূর্ণ ভাবে শারদীয় দুর্গাপূজার আয়োজন চলছে। আমরা চাই নারায়ণগঞ্জে আমরা সকল ধর্মের মানুষ এক সাথে মিলে এই আনন্দ ভাগাভাগি করে নিতে।

এদিকে দূর্গাপূজা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে সভা করেছে প্রশাসন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 Coder Boss
Design & Develop BY Coder Boss